পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ কমিটি পুনর্গঠন

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ কমিটি পুনর্গঠন

সংসদ সদস্য আবুল হাসনাত আব্দুল্লাহকে আহবায়ক, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা এবং টাস্কফোর্স সভাপতি কুজেন্দ্রলাল ত্রিপুরাকে সদস্য করে পার্বত্য চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া পরিবীক্ষণ করার লক্ষ্যে পার্বত্য চুক্তি বাস্তবায়ন কমিটি পুনর্গঠন করা হয়েছে । পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় থেকে কমিটি পুনর্গঠন সম্পর্কে গত ১৮ জানুয়ারী ২০১৮ এক প্রজ্ঞাপন জারি করা হয় ।
প্রজ্ঞাপনে কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়, এ কমিটি চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া পরিবীক্ষণ ও তত্ত্বাবধান করবে । এছাড়া চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় ও বিভাগসহ অধঃস্তন সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা ও কর্তৃপক্ষের কর্মতৎপরতার সমন্বয়, চুক্তি বাস্তবায়ন সংক্রান্ত সমস্যা সমাধানকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন; প্রয়োজনে সরকারের নিকট সুপারিশ প্রদান, শরণার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসনসংক্রান্ত কার্যক্রম তত্ত্বাবধান, অভ্যন্তরীণ উদ্বাস্তুদের পুনর্বাসন তত্ত্বাবধান এর কাজ এ কমিটি করবে ।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এ ব্যাপারে কমিটিকে সাচিবিক সহায়তা ও প্রয়োজনীয় সহযোগিতাসহ সকল ব্যয় বহন করবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়। প্রসঙ্গত বাংলাদেশ সরকার কর্তৃক গঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক জাতীয় কমিটির সাথে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে ২রা ডিসেম্বর ১৯৯৭ পার্বত্য চুক্তি সম্পাদিত হয় ।
উল্লেখ্য আবুল হাসনাত আব্দুল্লাহ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক জাতীয় কমিটির আহ্বায়ক ছিলেন। তিনি ১৯৯৭ সালের ২ ডিসেম্বর বাংলাদেশ সরকারের পক্ষে পার্বত্য চট্টগ্রাম চুক্তিতে সাক্ষর করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য