মধুপুরে চলেশ রিছিল স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত

মধুপুরে চলেশ রিছিল স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত

মধুপুরে যৌথবাহিনীর হাতে নিহত গারো নেতা চলেশ রিছিলের স্মরণসভা ও এক আলোচনা অনুষ্ঠিত হয়েছে। সকালে তার কবরে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানায় আদিবাসী বিভিন্ন সংগঠন। তারপর চলেশ রিছিলের বাসভবনের আঙিনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বক্তারা চলেশ রিছিল হত্যার যথাযথ বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন। বক্তারা বলেন, আদিবাসী গারো নেতা চলেশ রিছিলকে তত্বাবধায়ক সরকারের আমলে যৌথবাহিনী দ্বারা হত্যা করা হয়। অথচ এর যথাযথ কোন বিচার পাওয়া যায়নি। প্রশাসন কোন প্রকার সহযোগিতা করেনি। এছাড়া মধুপুরে আরো যে সব আদিবাসীদের খুন হয়েছে তার কোনটারই সঠিক বিচার পাওয়া যায়নি বলেও তারা ক্ষোভ প্রকাশ করেন।
চলেশ রিছিলের ১১ তম হত্যা দিবসের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে অজয় এ মৃ বলেন আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে ন্যায় বিচারের জন্য লড়াই করেছি। কিন্তু এই রাষ্ট্র এতোই শক্তিশালী যে তার বিরুদ্ধে আমাদের আদিবাসীদের আইনি লড়াইয়ের শক্তিও নেই। সব কিছু আমাদের পক্ষে থাকার পরও ন্যায় বিচার পাওয়া যায়নি এ খুব দুঃখের বেদনার।
চলেশ রিছিল শাহাদাৎ বার্ষিকি আয়োজক কমিটির আয়োজনে এই সভায় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেক,মধুপুর পৌরসভার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান যষ্ঠিনা নকরেক, সাবেক ৯ নং অরণখোলা ইউনিয়ন চেয়ারম্যান বেনেডিক্ট মাংসাং, বর্তমান ৯ নং অরণখোলা ইউনিয়ন চেয়ারম্যান মো আব্দুর রহিম, গারো স্টুডেন্ট ফেডারেশন কেন্দ্রীয় সভাপতি প্রলয় নকরেক সহ আদিবাসী নেতৃবৃন্দ।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন আয়োজক কমিটির আব্রাহাম রেমা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য