ঢাকায় মহাতোদের মানববন্ধন

ঢাকায় মহাতোদের মানববন্ধন

বাংলাদেশ মাহাতো আদিবাসী ছাত্র সংগঠন(মিসাব) এর উদ্যোগে আজ ২৪এপ্রিল ২০১৮ শনিবার সকাল ১২ টায় বাদ পড়া আদিবাসীদের সরকারী গেজেটে অন্তর্ভূক্তিকরণের দাবিতে ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে|

বাংলাদেশ মাহাতো আদিবাসী ছাত্রসংগঠন(মিসাব) কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি পলাশ কুমার মাহাতো এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাংলাদেশ আদিবাসী ফোরাম এর যুগ্ম সাধারণ সম্পাদক ডাঃ গজেন্দ্র নাথ মাহাতো। তিনি তার বক্তব্যে বলেন, বাংলাদেশে পাহাড়ে এবং সমতলের বিভিন্ন অঞ্চলে আদিবাসী জনগোষ্ঠী যুগ যুগ ধরে এদেশে বসবাস করে আসছে । বিগত ২০১০ সালের ১২ ই এপ্রিল মহান জাতীয় সংসদে “ ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন-২০১০” পাশ হয় । কিন্তু দু:খের বিষয় এই যে, এখানে মাত্র ২৭ টি জাতিগোষ্ঠীর তালিকা প্রকাশিত হয় । এই তালিকা থেকে সমতলের মাহাতো, মালো, রাজোয়াড়ম কোডা, সিং, তেলী, বেদীয়া, নুনিয়া সহ ২৩ টি আদিবাসী জাতিগোষ্ঠীর নাম বাদ পড়ে । এর ফলে বাদপড়া জাতিগোষ্ঠীর লোকজন সরকারের বিভিন্ন উন্নয়ন কমকান্ড থেকে বঞ্চিত হচ্ছে । পরবতীতে ২০১৫ সালের এপ্রিল মাসে জাতীয় কমিটি থেকে সংগ্রহ করা জাতিগুলোর মধ্য থেকে ২৩ টি জাতিগোষ্ঠীর নাম চুড়ান্ত করে । কিন্তু কোন এক অজ্ঞাত কারণে বিলটি আর সংসদে উত্থাপিত হয়নি ফলে উক্ত জাতিগোষ্ঠীর ছাত্র/ছাত্রীদের জেলা প্রশাসক উপজাতি সনদ প্রদান থেকে বিরত আছেন এর ফলে কলেজ, বিশ্ববিদ্যালয় ভর্তি সহ সরকারী চাকুরিতে নিয়োগ থেকে বঞ্চিত হচ্ছে। ব্রিটিশদের কাছে সিধু-কানু মাথানত করে নাই। আমাদের শরীরে তাদেরই রক্ত বইছে । তাই আমি পরিষ্কার ভাবে বলতে চাই আদিবাসীদের কখনো দুর্বল ভাববেন না এবং কোনো ক্রমেই আদিবাসীদের তাদের অধিকারে থেকে বঞ্চিত করে আপনারা ভালো থাকতে পারবেন না । আমরা সরকারের কাছে আবারো আবেদন জানাতে চাই এবং অনুরোধ করতে চাই অতি দ্রুত এই বিলটি সংশোধন করে আদিবাসীদের বঞ্চনার হাত থেকে মুক্ত করুন ।

আরোও বক্তব্য রাখেন বাংলাদেশ মাহাতো আদিবাসী ছাত্র সংগঠন(মিসাব) কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি ধীরেন্দ্র নাথ মাহাতো, সিং ছাত্র সংগঠনের নেতা সন্জিত সিং, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ এর প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক সতেজ চাকমা প্রমুখ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য