বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৬৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৬৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৬৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ। ভাষা আন্দোলনের রক্তাক্ত ইতিহাসের মধ্য দিয়ে স্বৈরাচার, সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা বিরোধী প্রগতিশীল ছাত্র আন্দোলন সংগঠিত করার আহ্বান নিয়ে ১৯৫২ সালের ২৬ এপ্রিল গড়ে উঠে তৎকালীন ‘পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন’। শুরুতে সংগঠনের নাম পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন হলেও বাংলাদেশ রাষ্ট্রের বিকাশের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে স্বাধীন দেশে নামকরণ হয় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

লড়াই সংগ্রামের সুদীর্ঘ ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ১৯৫২ সালের ২৬ এপ্রিল সমতার সমাজ বিনির্মাণের লক্ষে কার্যক্রম শুরু করে। তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রগতিশীল ছাত্রসমাজের অংশগ্রহণে পাকিস্তানি স্বৈরশাসনের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর হিসেবে খুব দ্রুতই ছাত্র ইউনিয়ন আত্মপ্রকাশ করে। পরবর্তীতে জনগনের মুক্তিসংগ্রামের প্রতিটি পালাবদলে এই সংগঠন রেখেছে গৌরবোজ্জ্বল ভূমিকা।

‘রাষ্ট্রব্যাপী পণ্যদস্যু হাত, বাঁচাও আমার শিক্ষা ধারাপাত’ এই স্লোগানকে ধারণ করে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার (২৬ এপ্রিল) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এবং বিকালে ছাত্র-শিক্ষক কেন্দ্রে অবস্থিত রাজু ভাস্কর্যে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনব্যাপী প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। আগামীকাল ২৭ এপ্রিল অনুষ্ঠিত হবে জাতীয় বিশ্ববিদ্যালয় কনভেনশন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য