যৌনসন্ত্রাস বিরোধী গণ কনভেনশন পূর্ব সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

যৌনসন্ত্রাস বিরোধী গণ কনভেনশন পূর্ব সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

মঙ্গলবার সকাল ১১টায় বিশ্বসাহিত্য কেন্দ্র, বাংলামটর, ঢাকায় যৌনসন্ত্রাস বিরোধী গণ কনভেনশন পূর্ব সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। যৌন সন্ত্রাস বিরোধী গণ কনভেনশন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক ডা. লেলিন চৌধুরীর সভাপতিত্বে এবং যুগ্ম আহ্বায়ক তারিক হোসেন মিঠুলের সঞ্চালনায় লিখিত বক্তব্য পাঠ করেন যুগ্ম আহ্বায়ক ফেরদৌস আহমেদ উজ্জল।

লিখিত বক্তব্যে বলা হয়, দেশে ধর্ষণ, যৌন নির্যাতন-নিপীড়নের মতো ঘটনা আতংকজনক হারে বাড়ছে। এসব ঘটনার প্রকৃত সংখ্যার খুব কমই গণমাধ্যমে প্রকাশিত হয়। পত্রিকায় প্রকাশিত তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশ মহিলা পরিষদের এক রিপোর্ট জানায় ২০১৬ সালে বাংলাদেশে ১০৫০ জন নারী ধর্ষিত হয়েছে। এ রিপোর্ট থেকে আরো জানা যায় ২০১৬ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর সময়কালে ৩০০ শিশু ধর্ষণের শিকার হয়েছে। আইন ও সালিশ কেন্দ্রের তথ্য অনুযায়ী গত সাড়ে পাঁচ বছরে দেশে ৫২৪৮ জন নারী ধর্ষণের শিকার হয়েছে। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার তথ্য মতে, গত ৬ মাসে ১৪১জন নারী ধর্ষিত হয়েছে। আমরা লক্ষ্য করেছি যৌন অপরাধ সংগঠনে অর্থক্ষমতা, রাজনৈতিক ক্ষমতা, পদ-পদবী ও প্রভাব প্রতিপত্তিশালীরা এগিয়ে রয়েছে। দেশে বিভিন্ন সংঘবদ্ধ গোষ্ঠী দ্বারা গণধর্ষনের ঘটনাও প্রচুর ঘটছে। এ অবস্থায় জনজীবন ভয়, আতংক ও নিরাপত্তাহীনতায় কুঁকড়ে যাচ্ছে। ভীতিকর এই অবস্থায় শিশুর সামাজিক ও মানবিক বিকাশ প্রচন্ডভাবে ব্যাহত হচ্ছে। দেশ ও সমাজের সুস্থ বিকাশ এবং মানবিক উন্নয়নের ক্ষেত্রে সকলধরণের যৌনসন্ত্রাসের আশু অবসান জরুরি।
আমরা মনে করি শুধুমাত্র আইন প্রয়োগের মাধ্যমে যৌন অপরাধ নিরোধ করা সম্ভব নয়। এজন্য প্রয়োজন গণ সচেতনতা ও মানবিক মূল্যবোধের বিকাশ। যৌনঅপরাধের দৃষ্টান্তমূলক বিচার যেমন জরুরি, তেমনি যৌন অপরাধ সংগঠনের মনোভাব তিরোহিতকরণে সামাজিক পরিমন্ডল গড়ে তোলাও জরুরি। ছেলে মেয়েদের সঠিক ও সুস্থ যৌনশিক্ষা দান, কুসংস্কার, অপধারনা ইত্যাদি দূরীকরণসহ সমাজে নারী ও পুরুষের ভেতর সাংস্কৃতিক ও সামাজিক সম্পর্কের সমতার বিকাশ ঘটানোও জরুরি। আর এর ভেতর দিয়েই যৌনসন্ত্রাসবিরোধী এক দায়িত্বশীল প্রজন্ম তৈরির পক্ষে কাজ করার এখনই সময়। এর আর কোনো বিকল্প নেই। জাতীয় পর্যায়ে সচেতন ও সক্রিয় নাগরিকদের ভেতর ঐক্যের আহবান জানিয়ে এবং যৌনসন্ত্রাস বিরোধী কার্যক্রমে সকলকে সামিল হওয়ার লক্ষ্যে আগামী ১১ মে ২০১৮ (২৮ বৈশাখ ১৪২৫ বাংলা) শুক্রবার সকাল ৯ টায় ঢাকাস্থ ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশনের থ্রিডি হলে যৌনসন্ত্রাস বিরোধী এক গণ কনভেনশন অনুষ্ঠিত হবে। উক্ত যৌনসন্ত্রাস বিরোধী কনভেনশনের যাবতীয় সংবাদ আপনার/আপনাদের গণমাধ্যমে প্রচার ও প্রকাশের জন্য একান্ত সহযোগিতা আশা করছি।
ডা. লেলিন চৌধুরী বলেন, কনভেনশনে বিভিন্ন শ্রেণীপেশা, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দসহ অনেকেই এ কনভেনশনে উপস্থিত থেকে তাদের মতামত প্রদান করবেন। যৌনসন্ত্রাসের শিকার ব্যক্তি, তাদের পরিবারের সদস্য এবং বিরাঙ্গনাগণ কনভেনশনের উদ্বোধন করবেন। পরে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং আয়োজনে সকলের সহযোগিতা কামনা করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য