লাউয়াছড়ার ২৫ হাজার গাছ হত্যা বন্ধ করুন

লাউয়াছড়ার ২৫ হাজার গাছ হত্যা বন্ধ করুন

সরকার রেল লাইন সংস্কারের নামে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর দিয়ে নির্মিত রেল লাইনের দু’পাশের গাছ কাটার সিদ্ধান্ত নিয়েছে। ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক এডভোকেট আসাদুল্লাহ তারেক সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের তীব্র ক্ষোভ, নিন্দা জানিয়েছেন ।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন যে, নির্বিঘ্নে ট্রেন চলাচলে ও দুর্ঘটনা এড়াতে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতরে রেল লাইনের দু’পাশে ২৫ হাজার শতবর্ষী গাছ হত্যার পদক্ষেপ নিয়েছে রেল কর্তৃপক্ষ। সংরক্ষিত এ বনাঞ্চলের ২৫ হাজার গাছ কাটা পড়বে বলে আশংকা প্রকাশ করেছে বনবিভাগ। দপ্তর সম্পাদক মিজানুর রহমানের স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয় রেলওয়ের এই মরণঘাতি পদক্ষেপের শিকার হবে প্রকৃতি-পরিবেশ-বন্যপ্রাণী এবং শত শত বছর ধরে বনে বসবাসরত প্রকৃতির সন্তান আদিবাসীরা। বনবিভাগ সূত্রে জানা গেছে লাউয়াছড়া বনে ১৬৭ প্রজাতির বৃক্ষ, ২৪৬ প্রজাতির পাখী, ২০ প্রজাতির স্তন্যপায়ীসহ অসংখ্য বিরল ও বিপন্ন প্রজাতির প্রাণী- উদ্ভিদের আবাসস্থল।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, দুনিয়ার কোনো দেশে জাতীয় উদ্যানের বনের ভেতর রেললাইন না থাকলেও বাংলাদেশে তা রয়েছে। প্রকৃতিপ্রেমী, পরিবেশবাদীদের আপত্তিকে উপেক্ষা করে সরকারের এহেন সিদ্ধান্ত কার্যকর করা হলে শুধু ঐ অঞ্চলের পরিবেশের উপর বিরুপ প্রভাব পড়বে না, ইকো সিস্টেমে বিপর্যয় নেমে আসবে। পশু পাখির অভয়ারণ্যকে হুমকির মুখে ঠেলে দেওয়া হবে।
বিবৃতিতে প্রকৃতি-পরিবেশ-জীববৈচিত্র এবং আদিবাসীদের সুরক্ষার স্বার্থে বনের ভিতরের রেল লাইনটিকে অন্যত্র সরিয়ে নেওয়ার জোর দাবি জানানো হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য