আইইডি থেকে সাংবাদিকদের সম্মাননা

আইইডি থেকে সাংবাদিকদের সম্মাননা

প্রথম বারের মতন তিনটি বিষয়ে সাংবাদিকদের সম্মাননা প্রদান করলো ইন্সটিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট(আইইডি)। নারী, জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু এবং পরিবেশ এই তিন বিষয়ে পরিবেশিত সংবাদের ভিত্তিতে সাংবাদিকদের এ সম্মাননা দেয়া হয়। আজ ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্রে এক অনুষ্ঠানে সাংবাদিকদের হাতে সম্মাননা তুলে দেয়া হয়।
এবছর নারী বিষয়ে প্রতিবেদনের জন্য সম্মাননা লাভ করেন ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের সাংবাদিক ফারজানা আকতার। তিনি তার করা ‘চ্যালেন্জিং পেশায় নারী’ প্রতিবেদনের জন্য এ সম্মাননার জন্য মনোনীত হন। জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু বিষয়ে সম্মাননা লাভ করেন সমকালের সাংবাদিক রাজীব নূর। তিনি ’সাঁওতাল পল্লীতে আগুন: ফলোআপ ১, ২ ও ৩’ প্রতিবেদনের জন্য এ সম্মাননা লাভ করেন। পরিবেশ নিয়ে প্রতিবেদনের জন্য সম্মাননা লাভ করেন ঢাকা ট্রিবিউনের সাংবাদিক সোহেল মামুন। তিনি তার Noise pollution: A bane of Bangladeshi urban life শীর্ষক প্রতিবেদনের জন্য এ সম্মাননায় ভূষিত হন।
আইইডি জানায়, সংবাদপত্র এই রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ, সাংবাদিকরা তার প্রাণ। স্বাধীন ও শক্তিশালী গণমাধ্যম সমাজ, দেশ ও দুনিয়ার নানা রকম সংবাদ প্রকাশ করে জনমত, সচেতনতা ও সংবেদনশীলতা এবং পরিবর্তনের জন্য মনোগঠন তৈরিতে ইতিবাচক ও সুদূরপ্রসারী ভূমিকা রাখে। সে সাথে নারী, জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু ও পরিবেশ ইস্যুতে ইতিবাচক ভূমিকা গ্রহণে নাগরিকদের অনুপ্রাণিত এবং রাষ্ট্র ও সরকারকে প্রণোদিত করে। সে কারনেই সাংবাদিকদের অনুপ্রেরণা দিতেই এই সম্মাননার আয়োজন করা হয়েছে। এখন থেকে প্রতিবছর এ সম্মাননা দেয়া হবে বলেও জানানো হয়।
সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইইডির নির্বাহী পরিচালক নুমান আহমেদ খান, জ্যোতি চট্টোপধ্যায়, সাংবাদিক নিখিল ভদ্র, জনউদ্যোগ জাতীয় কমিটির আহবায়ক ডা. মুসতাক হোসেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম প্রমুখ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য