খাগড়াছড়িতে ও লামায় ধর্ষণ-হত্যার প্রতিবাদে আগামীকাল মানববন্ধন কর্মসূচী

খাগড়াছড়িতে ও লামায় ধর্ষণ-হত্যার প্রতিবাদে আগামীকাল মানববন্ধন কর্মসূচী

আগামীকাল বুধবার, সকাল ১০.৩০টায় ঢাকার শাহাবাগের জাতীয় জাদুঘরের সামনে ‘খাগড়াছড়িতে আদিবাসী কিশোরী গনধর্ষণ এবং লামায় ধর্ষণের পর হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে মানববন্ধন’ কর্মসূচী অনুষ্ঠিত হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক, বাংলাদেশ নারী প্রগতি সংঘ এবং হিল উইমেন্স ফেডারেশন এর যৌথ উদ্যোগে কর্মসূচীটি অনুষ্ঠিত হবে।

গত ২১ জুন বেলা ১.৩০ মিনিটে খাগড়াছড়ি জেলা পরিষদ পার্কে বন্ধুর সাথে ঘুরতে গিয়ে এক ত্রিপুরা কিশোরী ৮ সেটেলার বাঙালি যুবক দ্বারা গণধর্ষনের স্বীকার হয়েছে। ঘটনার পরপরই পুলিশ জড়িত সন্দেহে কয়েকজনকে আটক করেছে। এদের মধ্যে ৪ জনকে শনাক্ত করা হয়েছে তবে বাকীরা এখনো পলাতক রয়েছে বলে জানিয়েছেন খাগড়াছড়ি সদর থানা পুলিশের ওসি মো. সাহাদাত হোসেন টিটো। । তিনি আরও জানান, গণধর্ষণের এই ঘটনায় বৃহস্পতিবার রাতে নারী ও শিশু নির্যাতন আইনে মামলা করা হয়েছে।

অপরদিকে গত ১৭ জুন রোববার বান্দরবানের লামা উপজেলার ইয়াংছা এলাকায় এক মারমা তরুণীর লাশ উদ্ধার করেছে পুলিশ। ইয়াংছার অংহ্লারি উক্যসিংপাড়ায় নিজের শোয়ার কক্ষ থেকে মারমা তরুণীর লাশ উদ্ধার হয়। ময়নাতদন্তের জন্য বান্দারবান সদরে পাঠান হয়েছে এবং রিপোর্ট পাওয়ার আগে মৃত্যুর কারণ বলা যাবে না বলে জানিয়েছে পুলিশ। ৮ দিন অতিবাহিত হলেও এখনো ময়নাতদন্তের কোনও রিপোর্ট প্রকাশ করেনি পুলিশ। তবে স্থানীয় লোকজন দাবি করেছেন, মেয়েটিকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে। এমনকি ধর্ষণের পর হত্যা করা হয়েছে বলেই দাবি করছেন তারা।

মানববন্ধন ও সমাবেশে উপস্থিত থাকবেন বিশিষ্ট রাজনীতিক ও ঐক্যন্যাপের সভাপতি পংকজ ভট্টাচার্য, বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর, বিশিষ্ট মানবাধিকার কর্মী হামিদা হোসেন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ-এর সাধারণ সম্পাদক রানা দাশ গুপ্ত, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক খায়রুল ইসলাম চৌধুরী রুপম এবং বাংলাদেশ আদিবাসী ফোরামের তথ্য ও প্রচার সম্পাদক দীপায়ন খীসা, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের টেকনিক্যাল কমিটির সদস্য জান্নাত-ই-ফেরদৌসী ও নারী অধিকার আন্দোলনের কর্মী শাহনাজ সুমীসহ আদিবাসী ও প্রগতিশীল সংগঠনের নেতৃবৃন্দ।

কর্মসূচীতে সভাপতিত্ব করবেন বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্কের সদস্য সচিব চঞ্চনা চাকমা এবং সঞ্চালনা করবেন হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি মনিরা ত্রিপুরা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য