সিলেটের চুনারুঘাটে আদিবাসী চা শ্রমিকদের আলোচনা সভা অনুষ্ঠিত

সিলেটের চুনারুঘাটে আদিবাসী চা শ্রমিকদের আলোচনা সভা অনুষ্ঠিত

সুবর্ণ পাথাং: গত ২৩ জুন (শনিবার) সন্ধ্যায় সিলেট হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার সাতছড়ি চা বাগানে আইপিডিএস এর উদ্যোগে খ্রীষ্টান গির্জা প্রাঙ্গনে শিক্ষক, স্হানীয় জন প্রতিনিধি , ছাত্র ও যুব প্রতিনিধিদের নিয়ে ‘আদিবাসী ও মানবাধিকার সচেতনা মূলক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এই চা বাগানে গারো, সাওতাল, উঁরিষা, উঁড়াও সহ আরো অনেক আদিবাসী জাতিগোষ্ঠী বাস করে। চা শ্রমিকরা তাদের অনেক সমস্যা গুলো তুলে ধরে। চা শ্রমিকদের দৈনিক মজুরি, শিক্ষা, স্বাস্থ্য আর্থসামাজিক সমস্যার পাশাপাশি আদিবাসীর সাংস্কৃতিক বৈচিত্র্যময় জীবন ধারা বিলুপ্তির আশংকার কথা স্থানিয় চা শ্রমিক আদিবাসী এবং জনপ্রতিনিধিগণ জানান।

স্থানীয় চা শ্রমিক আদিবাসীরা বলেন, আমাদের চা বাগানে সাংস্কৃতিক চর্চার পর্যাপ্ত সুযোগ না থাকা এবং আর্থসামাজিক অবস্থার কারনে এখানে সাংস্কৃতিক চর্চা দিনকে দিন কমে যাচ্ছে। আদিবাসী শিশুরা নিজের মাতৃভাষা চর্চাও দিন দিন কমে যাচ্ছে। এভাবে চলতে থাকলে একদিন চা বাগানে বসবাসরত অনেক ভাষা বিলুপ্ত হয়ে যাবে। এছাড়াও নিজেদের পোষাক পাওয়া যাচ্ছে না। মাঝে মধ্যে পোষাক পাওয়া গেলেও দামের কারনে ক্রয় করা সম্ভব হয়ে উঠে না। অতীতে বাপদাদারা যে অনুষ্ঠান গুলো পালন করতো তা আমরা বিভিন্ন কারনে পালন করতে পারিনা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য