বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজে পাশের হার ৯৪.২৯ ভাগ; কমেছে জিপিএ-৫

বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজে পাশের হার ৯৪.২৯ ভাগ; কমেছে জিপিএ-৫

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভাল ফলাফলের ধারাবাহিকতা অক্ষুন্ন রেখেছে বনফুল আদিবাসী গ্রিন হার্ট কলেজ। প্রতিষ্ঠানটির পাসের হার শতকরা ৯৪.২৯ ভাগ। তবে সে তুলনায় জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা এবার কমে যেতে দেখা গেছে।

২০১৮ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বনফুল আদিবাসী গ্রিন হার্ট কলেজ থেকে ১৭৬ জন নিবন্ধন করে। পরীক্ষায় অংশগ্রহন করে ১৭৫ জন এবং পাশ করে ১৬৫ জন। তারমধ্যে ব্যবসায় শিক্ষা থেকে ৫৯ জনের মধ্যে পাশ করে ৫২ জন পরীক্ষার্থী আর ৭ জন অকৃতকার্য। মানবিক শাখা থেকে ১২ জনের মধ্যে পাশ করে ১০ আর ২ জন অকৃতকার্য। বিজ্ঞান শাখা থেকে ১০৫ জনের মধ্যে পাশ করে ১০৩ জন আর ২ জন অকৃতকার্য হয়। বিজ্ঞান শাখা থেকেই একমাত্র জিপিএ-৫ পেয়ে পাশ করেছেন ১ জন শিক্ষার্থী। পাশের হার সর্বমোট ৯৪.২৯ ভাগ।

উল্লেখ্য সারাদেশ থেকে মোট ১২ লাখ ৮৮ হাজার ৯৫৬ জন পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয়। তার মধ্যে ৮ লাখ ৫৮ হাজার ১০১ জন পরীক্ষার্থী পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছেন ২৯,২৬২ জন পরীক্ষার্থী। পাশের হার ৬৬.৬৪%। যা গত বছরের তুলনায় পাসের হার কমেছে ২.২৭ শতাংশ। গত বছর এইচএসসিতে পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ৭২৬ জন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য