আলিয়াছড়া খাসিয়াপুঞ্জিতে আদিবাসীর বৈচিত্র্যময় বর্ণিল ঐতিহ্যগত সাংস্কৃতিক বর্ণাঢ্য আয়োজন

আলিয়াছড়া খাসিয়াপুঞ্জিতে আদিবাসীর বৈচিত্র্যময় বর্ণিল ঐতিহ্যগত সাংস্কৃতিক বর্ণাঢ্য আয়োজন

সুবর্ণ পাথাং,শ্রীমঙ্গল: রাবণের ধারাই যখন তখন বৃষ্ঠির‌ আমেজ লেগেই থাকে। মাঝে মাঝে বৃষ্ঠির সামান্য ঘন কুয়াশারমত আসচ্ছে। মনে হচ্ছিল এই বুঝি এলো বাংলার অপূর্ব ঋতৃর শ্রাবণের বর্ষা ঘন মেঘে ছেয়ে যাবে।

এদিকে প্রকৃতি কিন্তুু জানে আদিবাসীর কি প্রয়োজন, কারণ আদিবাসীরা প্রকৃতিকে ভালোবাসে। সুন্দর ধরিএী কামনা করে বন-জঙ্গলে বাস করে বলেই বনকেই আপন করে নিয়েচ্ছে আদিবাসীরা। তাইতো সুন্দর মূহুত্যর জন্যে কত ভালো আবহাওয়ার মাঝে এ বর্ণাঢ্য আয়োজন।

হবিঞ্জের বাহুবল উপজেলার আলিয়াছড়া আদিবাসী খাসিয়াপুঞ্জিতে ২য় বারের মত গতকাল ২৯ জুলাই (রবিবার) বিকাল ৪ ঘটিকায় আদিবাসীর বিভিন্ন ঐতিহ্যগত সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটি ইন্ডিজিনাস পিপলস ডেভেলপমেন্ট সাভির্সেস (আইপিডিএস) এর উদ্দোগে ইউএনডিপি’র অর্থায়নে আদিবাসীর বৈচিত্র্যময় সাংস্কৃতিক জীবনধারা, নিজস্ব অস্তিত্ব ও অধিকার প্রতিষ্ঠা তুলে ধরা এবং বিভিন্ন কারণে বিলুপ্তির পথে নিজেদের সংস্কৃতি ধরে রাখার লক্ষ্য নিয়েই এ আয়োজন।

সাংস্কৃতিক অনুষ্ঠানের পূর্বে প্রধান অতিথি ও বিশেষ অতিথিসহ উপস্তিত সবাইকে খাসিয়া ছোট ছোট শিশুদের খাসিয়া গান ও ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

অনুষ্ঠানের শুভেচ্ছা বাণীতে সঞ্জিব দ্রং বলেন, পৃথিবী সুন্দর আদিবাসীরাও সুন্দর। তাইতো আদিবাসীরা সুন্দর ভবিষ্যৎ ভালো স্বপ্ন দেখে। তিনি আরো বলেন, আজ এ আয়োজন যাতে নিজস্ব সংস্কৃতি চর্চা ও প্রতিটি মানুষ যেন আদিবাসীর বৈচিত্র্যময় জীবনধারাকে দেখে জানে এবং নিজস্ব সংস্কৃতিকে ধরে রাখতে পারে।

প্রধান অতিথি বিধান ত্রিপুড়া বলেন, আমিও একজন ত্রিপুড়া আদিবাসী হয়ে আদিবাসীর মাঝে আজ কথা বলতে পেরেন আনন্দিত। তিনি ছাত্র-ছাত্রীদের কে উদ্দেশ্য আহব্বান করে বলেন তোমাদের স্বপ্ন দেখতে হবে ভালো কাজ করার জন্য, স্বপ্ন দেখতে হবে বড় হওয়ার জন্য। তিনি আদিবাসীদের উদ্দেশ্য করে বলেন, যত ধরনের সমস্যা হয় তার সঙ্গে যোগাযোগ করার জন্য তিনি সর্বদা চেষ্ঠা করবেন সাহায্যে জন্যে।

সাংস্কৃতিক অনুষ্ঠানে খাসিয়া ও আদিবাসী চা জনগোষ্ঠির সুন্দর বাচন ভঙ্গির নৃত্যের মাধ্যমে নিজস্ব সংস্কৃতি ঐতিহ্যকে তুলে ধরে। আরো আকর্ষনীয় হয়ে উঠে অনুষ্ঠানের বিদায় প্রান্তে সঞ্জিব দ্রং এর গানের পরিবেশনের মধ্য দিয়ে।

অনুষ্ঠানে আইপিডিএস এর প্রেসিডেন্ট ও বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক মি. সঞ্জীব দ্রং সভাপতিত্বে প্রধান অতিথির আসন অলংকৃত করেন হবিগঞ্জ জেলার এসপি বিধান এিপুড়া।
অনুষ্ঠানে আরো উপস্তিত ছিলেন মিস.ফ্লোরা বাবলী তালাং (বাংলাদেশ আদিবাসী ফোরামের সদস্য ও আদিবাসী নেত্রী), স্হানীয় পুঞ্জির হেডম্যান উঠিয়ান টংপেয়ার, ফাদার যোসেফ গমেজ (বাংলাদেশ পরিবেশ আন্দোলন জাতীয় কমিটির সদস্য), বাংলাদেশ আদিবাসী ফোরাম সিলেট শাখার সাধারণ সম্পাদক বনিফাস খংলা, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মি.পংকজ কন্দ ও স্হানীয় ইউপি সদস্য সহ পুঞ্জির আদিবাসী এবং বিভিন্ন এলাকা থেকে অতিথি বৃন্দ ও গন্যমান্য ব্যক্তিবর্গ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য