জাককানইবি’তে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন

জাককানইবি’তে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আটটি জনগোষ্ঠীর অংশগ্রহণে সারাদিন ব্যাপী নানা আয়োজনের মাধ্যমে আদিবাসী দিবস পালিত হয়েছে। এবারের মূল প্রতিপাদদ ছিল ‘আদিবাসী জাতি সমূহের দেশান্তর: প্রতিরোধের সংগ্রাম’। দিনব্যাপী নানা আয়োজন ও কর্মসূচির মধ্য দিয়ে প্রথমবারের মতন আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীরা।

বিশ্বের বিভিন্ন দেশের আদিবাসী জনগোষ্ঠী ও আদিবাসীদের স্বতন্ত্র পরিচয় তুলে ধরা সহ সার্বিক জীবনমান উন্নয়নের লক্ষে ১৯৯৪ সাল হতে জাতিসংঘ কর্তৃক স্বীকৃত এই দিবসটি বিশ্বের বিভিন্ন দেশের আদিবাসী সংগঠনগুলো কর্তৃক আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

আদিবাসী ছাত্র সংগঠনের সভাপতি দর্পণ দফোর সভাপতিত্বে ও আদিত্য রাংসার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য উপাধ্যক্ষ রেমন্ড আরেং। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর, নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক আল জাবির, বিশিষ্ট কবি ও গবেষক জেমস জর্নেশ চিরান ও ময়মনসিংহ কারিতাসের আঞ্চলিক পরিচালক অপূর্ব ম্রং।

আদিবাসী অধিকার প্রতিষ্ঠা ও বিভিন্ন সময়ে নির্যাতিত আদিবাসীদের ন্যায় বিচার প্রতিষ্ঠার দাবিতে স্লোগান মুখরিত একটি প্রতিবাদী র‍্যালি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কর্মসূচির সমাপ্তি টানা হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য