পাহাড়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

পাহাড়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

‘আদিবাসী জাতিসমূহ দেশান্তর, প্রতিরোধের সংগ্রাম’ এই শ্লোগানে খাগড়াছড়িতে নানা কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশের মত তিন পার্বত্য জেলাতেও আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। দিবসটি তিন পার্বত্য জেলাতেই নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালন করা হয়েছে।

রাঙ্গামাটিঃ আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে রাঙ্গামাটিতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সংসদ সদস্য ঊষাতন তালুকদার বলেছেন, ‘আমি আদিবাসী, কোনো বিছিন্নতাবাদী নই। আদিবাসী হিসেবে বেঁচে থাকার স্বীকৃতি সরকারকে দিতে হবে। দিন দিন আদিবাসীরা ভূমি হারাচ্ছে, তারা বাস্তুচ্যুত হচ্ছে। পার্বত্য চুক্তি হলেও আমরা আজও তা বাস্তবায়ন দেখছি না। সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি আগামী বছর রাষ্ট্রীয়ভাবে আদিবাসী দিবস পালন করা হোক।’

বৃহস্পতিবার সকালে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

আলোচনা সভার পরে পৌরসভা প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাজবাড়ী এলাকায় গিয়ে শেষ হয়।

বান্দরবানঃ বৃহস্পতিবার সকালে বান্দরবানের রাজবাড়ি মাঠ থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে বান্দরবান অরুণ সারকি টাউন হলে এসে শেষ হয়।

কর্মসূচি থেকে আদিবাসীদের ভূমি অধিকার ও সংবিধানে আদিবাসী হিসেবে স্বীকৃতি দেয়ার দাবী জানানো হয়।

র্যালিতে মারমা, চাকমা, ম্রো, বম, ত্রিপুরাসহ বিভিন্ন পাহাড়ি জনগোষ্ঠীর শত শত নারী-পুরুষ অংশ নেন। পরে বান্দরবান অরুণ সারকি টাউন হলে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আদিবাসীদের মনোরম নৃত্য পুরো অনুষ্ঠানস্থলকে প্রাণবন্ত করে তোলে।
সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে শুরু হয় আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক হোসাইন কবির। এ সময় বক্তারা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয় বরং আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি করেন। সেই সঙ্গে আদিবাসীদের সুরক্ষার দাবি ও পার্বত্য শান্তি চুক্তির বাস্তবায়নের দাবি জানান তারা।

খাগড়াছড়িঃ আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে খাগড়াছড়ি মহিলা কলেজ এলাকা থেকে একটি র‌্যালী বের করা হয়। বাংলাদেশ আদিবাসী ফোরাম, মারমা স্টুডেন্ট কাউন্সিল, ত্রিপুরা স্টুডেন্ট কাউন্সিল ও ওয়াইডাবিউসিএ এর যৌথ উদ্যোগে এই র‌্যালি বের করা হয়।

র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন করে শহীদ কাদের সড়ক এলাকায় এক আলোচনা সভা করে।

এতে সভাপতিত্ব করেন আদিবাসী ফোরামের খাগড়াছড়ি শাখার সমন্বয়ক চাইথোয়াই মারমা।

সকালে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (সংস্কারপন্থী) উদ্যোগে খাগড়াছড়ির খাগড়াপুর কমিউনিটি সেন্টারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনটির রাজনৈতিক বিষয়ক সম্পাদক বিভূ রঞ্জন চাকমার সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন সুধাকর ত্রিপুরা, রণ জীবন চাকমা, ববিতা চাকমা, সুমেধ চাকমা, তুষার চাকমা প্রমুখ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য