গাইবান্ধায় আদিবাসীদের উপর সন্ত্রাসী ও পুলিশের হামলাঃ গুলিবিদ্ধ ৪ জনের অবস্থা গুরুতর

গাইবান্ধায় আদিবাসীদের  উপর সন্ত্রাসী ও পুলিশের হামলাঃ  গুলিবিদ্ধ  ৪ জনের অবস্থা গুরুতর

সূভাষ চন্দ্র হেমব্রম; রাজশাহীঃ গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ – বাগদাফার্মের নামে আধিগ্রহনকৃত ১৮৪২.৩০ একর বাপ দাদার নামের জমি ফেরতের দাবীতে দীর্ঘদিন যাবত আন্দোলন করে আসছে জমির উওরসুরীরা। তার ধারাবাহিকতায় গত ১ জুলাই থেকে বাপ দাদার সম্পওিতে ১৮৪২.৩০ একর এলাকায় আদিবাসী, বাঙ্গালী, ভূমিহীন কৃষক ক্ষেতমজুর বিভিন্ন স্থানে প্রায় ২০০০ পরিবার বসতি পুনরায় স্থাপন করে। ১২ই জুলাই সাহেবগঞ্জ – বাগদাফার্মের নামে অধিগ্রহনকৃত এলাকায় সাহেবগঞ্জ থেকে হরিনমারা পর্যন্ত ৭০ টি বসতিবাড়ি উচ্ছেদের জন্য সন্ত্রাসী ও পুলিশ হামলা চালায়। প্রায় ১১.৪৫ মিনিট থেকে ৫.৩০ মিনিট পর্যন্ত হামলা স্থায়ী হয়।
হামলায় সময় ৩টি ট্রাকে প্রায় ৫০০ সন্ত্রাসী লাঠিয়াল বাহিনী, এক দল পুলিশ সদস্য ও জল কামান গাড়ী ব্যবহার করা হয়। হামলায় গুলিতে গুরুতর আহত মাঝি হেমব্রম (৪০), সুভান মুরমু (৪৫), মাইকেল মার্ডি (৪৫), মুগলী টুডু( ৪৭) কে গুরুতর অবস্থায় ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নেওয়া হয়েছে। এছাড়াও আরও ৪ জন অহত হয়েছে।
প্রত্যক্ষদর্শিরা জানান, অত্র এলাকার সংসদ সদস্য ও মহিমাগঞ্জ সুগার মিলের এমডির উপস্থিতিতে এবং তাদের নির্দেশেই এই হামলা চালানো হয়। সাহেবগঞ্জ – বাগদাফার্ম এলাকায় পুনরায় হামলার আতঙ্ক বিরাজ করছে।
জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন ঘটনার তিব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, ব্রিটিশ সরকার আদিবাসীদের জমি সুগার মিলের নামে কেড়ে নিয়েছিল, অপরদিকে স্বাধীন বাংলাদেশের শাসকগোষ্ঠীরা আদিবাসীদের জমি কেড়ে নিয়ে নিজ ভূমিতে পরবাসীর ন্যায় বসবাস করতে বাধ্য করছে।
হামলার তিব্র নিন্দা জানিয়ে আদিবাসী ছাত্র পরিষদ ও সাহেবগঞ্জ – বাগদাফার্ম ভূমি উদ্ধার কমিটি পৃথক কর্মীসূচী গ্রহন করেছে । আদিবাসীদের উপর সন্ত্রাসী ও পুলিশি হামলার প্রতিবাদে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ১৩ জুলাই ২০১৬,সকাল ১১ টায় রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্টে বিক্ষোভ সমাবেশ কর্মসূচি অনুষ্ঠিত হবে। এছাড়াও আন্দোলনরত আদিবাসীদের উপর সন্ত্রাসী ও পুলিশি হামলার প্রতিবাদে “সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংহতি কমিটি” এর উদ্যোগে ১৩ জুলাই ২০১৬, বিকেল ৪টায় শাহবাগ প্রজন্ম চত্বর, ঢাকায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য