আদিবাসীদের কোটা বহাল ও সংরক্ষণের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

আদিবাসীদের কোটা বহাল ও সংরক্ষণের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ ১০ সেপ্টেম্বর ২০১৮ সকাল ১১.০০টায় সরকারি চাকরিতে ও উচ্চ শিক্ষায় আদিবাসীদের কোটা বহাল ও সংরক্ষণের দাবিতে রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্টে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভ মিছিল মহানগরীর গণকপাড়া মোড় থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজশাহী সাহেব বাজারের জিরো পয়েন্টে শেষ হয় এবং সমাবেশ অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে জেলায় জেলায় আদিবাসী ছাত্র পরিষদের এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক সুসেন কুমার শ্যামদুয়ার, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলার যুগ্ম-আহবায়ক উপেন রবিদাস, হুরেন মুর্মু, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি বিভূতী ভূষণ মাহাতো, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক অগাস্টিন কিস্কু, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক পলাশ পাহান, নারী বিষয়ক সম্পাদক সান্তনা টপ্য, সদস্য মলি বিশ্বাস প্রমুখ।

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু, নবজাগরন ছাত্র সমাজের উপদেষ্টা তামিম সিরাজী।

সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা, আদিবাসীদের জন্য সরকারি চাকরি ও উচ্চ শিক্ষার ক্ষেত্রে ৫% কোটা বহাল ও সংরক্ষণের দাবী জানিয়ে কোটা পর্যালোচনা কমিটির পক্ষে মন্ত্রিপরিষদ সচিবের আদিবাসীদের জন্য কোটা বাতিলের সুপারিশ ও বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তিনি কোন তথ্য বা প্রতিবেদনের ভিত্তিতে আদিবাসীরা এগিয়ে গেছে বলে কোটা বাতিলের বক্তব্য দিলেন তার কোন বাস্তব ভিত্তি নেই। আদিবাসীদের সংরক্ষিত কোটার সঠিক বাস্তবায়ন না থাকারও প্রতিবাদ এবং সঠিক ও পূর্ণ বাস্তবায়নের দাবী করেন বক্তারা। এছাড়াও আদিবাসীদের এগিয়ে নিতে শিক্ষা নিশ্চিত এবং কর্মসংস্থানের জোর দাবী জানানো হয়। বক্তারা বলেন, ভারত, মালয়েশিয়া, পাকিস্তান, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে পিছিয়ে পড়া ও অনগ্রসর জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা চালু রয়েছে। সমাবেশে আদিবাসীদের শিক্ষার মান উন্নয়ন করে শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে আদিবাসীদের সংরক্ষিত কোটা বহাল রাখার দাবী জানান বক্তারা।

আদিবাসীদের কোটা বহালের দাবীতে সেপ্টেম্বর মাসব্যাপি আদিবাসী ছাত্র পরিষদের উদ্যোগে সমতলে প্রতিটি জেলায় গণস্বাক্ষর কর্মসূচি ঘোষণা করা হয়।
আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে জেলায় জেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, পাবনা, জয়পুরহাট, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, সাতক্ষীরা ও খুলনা জেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য