৩৯তম জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের অধিবেশন চলছে

৩৯তম জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের অধিবেশন চলছে

সোহেল হাজং,জেনেভা: জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৩৯তম অধিবেশন চলছে সুইজারল্যান্ডের জেনেভায়। অধিবেশনটি সেপ্টেম্বরের ১০ তারিখ থেকে শুরু হয়ে ২৮ তারিখ পর্যন্ত চলবে। অধিবেশনগুলো মানবাধিকার সম্পর্কিত বিভিন্ন বিষয়ের ওপর সাধারণ বিতর্ক, ইন্টারেকটিভ সংলাপ, প্যানেল আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে রয়েছে, ১. মানবাধিকার বিষয়ক জাতিসংঘের হাই কমিশনারের বার্ষিক প্রতিবেদন, ২. উন্নয়নের অধিকারসহ সকল মানবাধিকার, নাগরিক অধিকার, রাজনৈতিক অধিকার, অর্থনৈতিক অধিকার এবং সামাজিক ও সাংস্কৃতিক অধিকারের অগ্রগতি ও সুরক্ষা, ৩. মানবাধিকার সংস্থার কাঠামো এবং প্রক্রিয়া, ৪. বর্ণবাদ, জাতিগত বৈষম্য, জেনোফোবিয়া এবং বিভিন্ন ধরণের অসহিষ্ণুতামূলক কার্যকলাপ, ডারবান ঘোষণাপত্র এবং এটি বাস্তবায়নে কর্মসূচী, ৫. ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ, ৬. আদিবাসী অধিকার বিষয়ক প্যানেল আলোচনা, ৭. সুনির্দিষ্ট কিছু দেশের মানবাধিকার পর্যালোচনা ইত্যাদি।

বাংলাদেশের জন্য এ অধিবেশনটি গুরুত্বপূর্ণ কারণ এদেশের মানবাধিকার সম্পর্কিত আলোচনা ছাড়াও আগামী ২০ তারিখে বাংলাদেশ বিষয়ে ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ (ইউপিআর)-এর ফলাফল নিয়ে আলোচনা হবে। আগামী ১৯ সেপ্টেম্বর বুধবার সকাল ৯টায় (জেনেভা সময়), মানবাধিকার কাউন্সিলের প্রেসিডেন্ট মি. ভজিসলাভ সাক এর সভাপতিত্বে আদিবাসী অধিকার বিষয়ক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। এমরিপ-এর চেয়ার মিস. এরিকা আমাদা-এর পরিচালনায় এখানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন টেকসই উন্নয়নের জন্য আদিবাসী মেজর গ্রুপ-এর কো-কনভেনর মিস জোয়ান কার্লিং, বিশ্ব আদিবাসী যুব ককাসের কো-চেয়ার মি. কাপাজ কন্ডে এবং ইউএনডিপি-জেনেভা এর পরিচালক মিস মারিয়া লুইসা সিলভা।

জাতিসংঘের প্রায় সকল সদস্য রাষ্ট্র ছাড়াও বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক বেসরকারি সংস্থার প্রতিনিধিরা এ অধিবেশনে যোগ দিয়েছেন। বাংলাদেশ থেকে সরকারি প্রতিনিধি ছাড়াও বেসরকারি মানবাধিকার সংস্থা থেকে পর্যবেক্ষক হিসেবে সেখানে উপস্থিত আছেন কাপেং ফাউন্ডেশনের সদস্য সোহেল হাজং। আগামী ১৯ ও ২০ সেপ্টেম্বর আদিবাসী অধিকার বিষয়ক আলোচনা এবং ইউপিআর অব বাংলাদেশ বিষয়ক অধিবেশনে তাঁর বিবৃতি দেয়ার কথা রয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য