লুকা মদ্রিজ ও মার্তার হাতে ফিফা বর্ষসেরা ফুটবলার-২০১৮ পুরস্কার

লুকা মদ্রিজ ও মার্তার হাতে ফিফা বর্ষসেরা ফুটবলার-২০১৮ পুরস্কার

রিয়াল মাদ্রিদ ও ক্রোয়েশিয়া জাতীয়দলের মাঝমাঠের খেলোয়ার লুকা মদ্রিচ এবং অরল্যান্ডো প্রাইডের ব্রাজিলিয়ান আক্রমনভাগের খেলোয়ার মার্তা ফিফা বর্ষসেরা খেলোয়ার ২০১৮ জিতে নিয়েছেন। গত ২৪ সেপ্টেম্বর সোমবার ইংল্যান্ডের রয়েল ফেস্টিভ্যাল হলে ফিফার পুরস্কার বিতরনী অনুষ্ঠানে তাদের হাতে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার তুলে দেয়া হয়।

পুরুষ বিভাগে বর্ষসেরা ফুটবলার লুকা মদ্রিচ রিয়েল মাদ্রিদে চ্যাম্পিয়নস লীগ শিরোপা জয় এবং বিশ্বকাপে ফাইনালে জাতীয় দলকে রানার্সআপ করতে বিশেষ অবদান রাখেন। ৩৩ বছর বয়সী এ ফুটবল খেলোয়ার রয়টার্সকে জানান, ‘এ পুরস্কার শুধু আমার একার অর্জন নয়। রিয়াল মাদ্রিদের ও ক্রোয়েশিয়ার আমার দলের সদস্যদেরও। আমার পরিবার ও কোচের সহযোগিতা ছাড়া এ পুরস্কার জিতা আমার পক্ষে সম্ভব হতোনা।’

২০০৭ সালে ব্রাজিলের কাকার পর এই প্রথম তারকা খেলোয়ার ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির বাইরে কেউ পুরুষ ফুটবলার এ পুরস্কার জিতলো।

পুরুষ বিভাগে পর্তুগাল জাতীয় দল ও জুভেন্টাসের ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো দ্বিতীয় ও মিশর ও লিভারপুলের খেলোয়ার মোহাম্মদ সালাহ তৃতীয় স্থান অর্জন করেন।

নারী ফুটবলার বিভাগে বর্ষসেরা পুরস্কার জেতা যুক্তরাষ্ট্রের ক্লাব অরল্যান্ডো প্রাইডের ৩২ বছর বয়সী ফুটবলার মার্তা এর আগে নারী ফুটবলার হিসেবে ৫ বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন।

ব্রাজিলিয়ান এই নারী ফুটবলার এবছর এপ্রিলে অনুষ্ঠিত কোপা আমেরিকা-২০১৮ আসরে জাতীয় দলের নেতৃত্ব দিয়েছিলেন। মার্তা নরওয়ের ফুটবলার আদা হেজারবার্গ ও জার্মানির ফুটবলার জেনিফার মরোসানকে হারিয়ে ও পুরস্কার জিতে নেন।

বর্ষসেরা পুরুষ কোচের পুরস্কার জিতেন বিশ্বকাপজয়ী ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। নারী কোচের পুরস্কার রেনাল্ড পেদ্রোসের হাতে উঠে।

খোলোয়ার ও কোচের বর্ষসেরা নির্বাচনের ক্ষেত্রে জাতীয়দলের অধিনায়ক, ম্যানেজার, নির্বাচিত সাংবাদিকদের ভোট এবং এইবার প্রথমবারের মতন ফ্যানদের অনলাইন পোলের মাধ্যমে করা হয়। সংবাদসূত্র-রয়টার্স।

একনজরে ফিফা বর্ষসেরা পুরস্কার
বর্ষসেরা পুরুষ ফুটলার : লুকা মডরিচ (রিয়াল মাদ্রিদ ও ক্রোয়েশিয়া)
বর্ষসেরা নারী ফুটবলার : মার্তা (ব্রাজিল ও অরলান্ডো)
বর্ষসেরা পুরুষ কোচ: দিদিয়ের দেশম (ফ্রান্স)
বর্ষসেরা নারী কোচ : রেইনাল্ড পেড্রোস (লায়ন)
বর্ষসেরা গোলরক্ষক : থিউ কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ ও বেলজিয়াম)
ফিফা পুসকাস অ্যাওয়ার্ড (বর্ষসেরা গোল) : মোহাম্মদ সালাহ (লিভারপুল ও মিশর)
বর্ষসেরা ফ্যান : পেরু
ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড : লিনার্ট থাই (ভিভিভি ভেনলো ও জার্মানি)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য