আদিবাসী কোটার দাবীতে মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদী অবস্থান কর্মসূচি

আদিবাসী কোটার দাবীতে মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদী অবস্থান কর্মসূচি

সরকারী চাকুরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণীসহ সকল শ্রেণীতে আদিবাসীদের জন্য বরাদ্দকৃত ৫% কোটা বহাল রাখতে হবে বলে দাবীতে মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ জানিয়েছে আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদ। আজ বিকেল ৪ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় এ প্রতিবাদী অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়।

প্রতিবাদী অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, সরকারি চাকুরিতে কোনো কোটা না রাখার সচিব কমিটির সুপারিশ ও ‘আদিবাসীরা অনেক অগ্রসর হয়েছে’ মন্ত্রিপরিষদ সচিবের এমন বক্তব্য ভিত্তিহীন । তারা বলেন, আদিবাসীরা মনে করছে আদিবাসীদের মাঝে এখনও এমন পরিবর্তন আসেনি যে, এখনি চাকুরি ক্ষেত্রে তাদের জন্য বরাদ্দকৃত ৫% কোটা তুলে দিতে হবে।

বক্তারা আরো বলেন, দেশের কোটা সংস্কার আন্দোলনকারীরা কোটার ব্যবস্থার সংস্কার চেয়েছেন, কোটা বাতিল নয়। বর্তমানে ৫৬% কোটা কমিয়ে আনার দাবি করেছেন। অন্যান্য কোটা সম্পর্কে বিতর্ক ও ভিন্নমত থাকলেও আমরা দেখেছি আদিবাসী ও প্রতিবন্ধী কোটা রাখার পক্ষে সবার মত রয়েছে। তাই কোটা সংস্কার হতে পারে কিন্তু একদমই কোটা তুলে দেয়া আদিবাসী ও অনগ্রসরদের জন্য কল্যাণকর হবে না।

আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদ আগামী ২৯ সেপ্টেম্বর বিকাল ৪টায় রাজু ভাস্কর্যের সামনে ছাত্র সমাবেশ ও
৩০ সেপ্টেম্বর আদিবাসী সিনিয়র নেতৃবৃন্দ, শিক্ষক, বুদ্ধিজীবীসহ অপরাজেয় বাংলার পাদদেশ থেকে সচিবালয়ের অভিমুখে পদযাত্রা করবে বলেও সমাবেশ থেকে জানানো হয়।

আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের প্রধান সমন্বয়ক উইলিয়াম নকরেক এর সভাপতিত্বে যুগ্ম সমন্বয়ক উন্নয়ন ডি শিরার সঞ্চালনায় বক্তব্য রাখেন আদিবাসী যুব পরিষদের কেন্দ্রীয় সভাপতি হরেন্দ্র সিং,আদিবাসী কোটা সংরক্ষকণ পরিষদের যুগ্ম সমন্বয়ক ও বাগাছাস ঢাকা মহানগরের সভাপতি অলিক মৃ,আদিবাসী কোটা সংরক্ষকণ পরিষদের যুগ্ম সমন্বয়ক ও পিসিপি ঢাকার সভাপতি নিপুণ ত্রিপুরা, গারো স্টুডেন্ট ফেডারেশনে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক টনি চিরান,জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সদস্য বিভূতিভূষণ মাহাতো,আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি নকুল পাহান,আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের যুগ্ম সমন্বয়ক ও বাহাছাস কেন্দ্রীয় সম্পাদক আশিষ হাজং,গাসুর সতীর্থ চিরান প্রমুখ। প্রতিবাদী অবস্থান ও মিছিলে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাধারন সম্পাদক জাহিদ সুজন, জিএসএফ কেন্দ্রীয় সভাপতি প্রলয় নকরেক,গাসুর ঢাকার সভাপতি সানি চাম্বুগং। প্রতিবাদী অবস্থান শেষে মিছিল অপরাজেয় বাংলা থেকে টিএসসিতে গিয়ে শেষ হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য