আদিবাসী কোটা বহালের দাবীতে টানা কর্মসূচি ঘোষণা

আদিবাসী কোটা বহালের দাবীতে টানা কর্মসূচি ঘোষণা

আজ বেল ১২ টায় আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আদিবাসী কোটা বহাল রাখার দাবীতে এক সংবাদ সম্মেলন করেছে।
সংবাদ সম্মেলন থেকে নিম্নোক্ত কর্মসূচি ঘোষণা করা হয়।

১। আগামী ৯ অক্টোবর সারাদেশব্যাপী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত আদিবাসী শিক্ষার্থীদের ক্যাম্পাসে
প্রতিবাদী কর্মসুচী;

২। ১০ অক্টোবর সারাদেশব্যাপী বিভিন্ন জায়গায় সড়ক অবরোধ করা হবে;

৩। ১৩ অক্টোবর শাহবাগে প্রতিবাদী সংহতি সমাবেশ ও প্রতিবাদী গান

সম্মেলনে জানানো হয়, আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদসহ দেশের আদিবাসীদের বিভিন্ন জাতিসত্বার প্রতিনিধিত্বকারী ছাত্র সংগঠনগুলো একযোগে দাবি আদায় না হওয়া পর্যন্তআদিবাসীদের ৫% কোটা বহালের দাবিতে দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদী কর্মসূচি চালিয়ে যাবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের আহ্বায়ক উইলিয়াম নকরেক, যুগ্ন আহ্বায়ক অলিক মৃ, নিপন ত্রিপুরা, উন্নয়ন দালবত, তমাল স্নাল, হরি হাজং প্রমুখ।

আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের বক্তারা বলেন, শিক্ষা ও চাকুরিতে বিশেষ ব্যবস্থা শুধুমাত্র বাংলাদেশেই চালু নেই। পৃথিবীর বিভিন্ন দেশে অনগ্রসর ও পিছিয়ে পড়া অংশকে এগিয়ে নিতে বিশেষ ব্যবস্থার বিধান চালু রয়েছে। তাছাড়া আমাদের মহান সংবিধানের ২৮ (৪) ও ২৯ (৩) (ক) অনুচ্ছেদে নারী ও শিশুদের পাশাপাশি আদিবাসীদের মতো অনগ্রসর জনগোষ্ঠীর জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে। আদিবাসীদের ক্ষেত্রে কোটা ব্যবস্থা একটি সাংবিধানিক অধিকার। তাই পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে আদিবাসীদের ৫% কোটা বহালের জন্য জোর দাবি জানাচ্ছি।

সকল পোস্ট

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য