আদিবাসী কোটা পুনর্বহালের দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

আদিবাসী কোটা পুনর্বহালের দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ  মিছিল ও সমাবেশ

ম্যাকলিন চাকমা: সরকারি ১ম ও ২য় শ্রেণির চাকরিতে ৫% আদিবাসী কোটা পুনর্বহালের দাবিতে চট্টগ্রাম চেড়াগী পাহাড় মোড়ে আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদ, চট্টগ্রাম অঞ্চলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
চেড়াগী পাহাড় মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু করা হয়।মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে জামালখান মোড় হয়ে চেড়াগী পাহাড়ে এসে শেষ হয়।
এরপর চট্টগ্রাম অঞ্চলের আহ্বায়ক প্লেটো খীসার সভাপতিত্বে এবং যুগ্ম আহ্বায়ক প্রত্যয় নাফাকের সঞ্চালনায় বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক মংসাই মারমা, উজ্জল চৌধুরী ও খঞ্জন ত্রিপুরা।
এছাড়া আরও সংহতি জানান বাংলাদেশ ছাত্র ইউনিয়ন,চট্টগ্রাম জেলা সংসদের সাংগঠনিক সম্পাদক এ্যানী সেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন সংসদের সাধারণ সম্পাদক গৌর চাঁদ ঠাকুর,সাধারণ শিক্ষার্থী সুইটি দেওয়ান, মিন্টু ত্রিপুরা,
উকিং ওয়ং মারমা, মংয়ই শিং মারমা,বা মং শিং মারমা প্রমুখ।

বক্তারা বলেন, ৫% আদিবাসী কোটা পুর্নবহাল না রাখা হলে সাধারন শিক্ষার্থীদের নিয়ে তীব্র আন্দোলনের মধ্য দিয়ে অধিকার আদায় করে নিবেন। আদিবাসী কোটা সংরক্ষন পরিষদের নেতারা কোটা পর্যালোচনা কমিটি সচিব শফিউল আলমকে আহ্বান করেন এসি রুমে না বসে আদিবাসীদের অগ্রগতির কথা চিন্তা না করে আদিবাসী গ্রামগুলোতে এসে এমন প্রহসন মূলক ব্যক্তব্য দেওয়ার আর যদি না পারে তাহলে বক্তব্য প্রত্যাহার করে নিতে। বক্তারা আরো বলেন, আদিবাসী গ্রামে এখনো কাপ্তায় বাঁধের বিদ্যুৎ পৌঁছায় নাই,বঙ্গবন্ধু স্যাটেলাইট পৌছায় নাই, আদিবাসী গ্রাম গুলোতে এখনো স্কুল নাই, স্কুলে শিক্ষক নাই।এমন অবস্থায় ৫% কোটা বহাল না রাখলে লাগাতার আন্দোলনের মধ্য দিয়ে সাধারণ ছাত্র-ছাত্রীদের নিয়ে আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদ অধিকার আদায় করবে এবং আগামীকাল অর্ধদিবস সড়ক অবরোধ কর্মসূচি পালন করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য