শ্রীমঙ্গলে আদিবাসী কোটা বহালের দাবিতে আদিবাসী সংরক্ষণ পরিষদের মানববন্ধন

শ্রীমঙ্গলে আদিবাসী  কোটা বহালের দাবিতে আদিবাসী সংরক্ষণ পরিষদের মানববন্ধন

সুবর্ণ পাথাং : সরকারি চাকুরীতে ১ম ও ২য় শ্রেনিতে আদিবাসী কোটা বাতিলের প্রতিবাদে প্রধান সমন্বয়ক মি.আশিষ দিও এর নেতৃত্বে মানববন্ধন করেছে আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদ মৌলভীবাজার জেলা শাখা ।

আজ সকাল ১১ অক্টোবর (বৃহঃস্পতিবার) সকাল ১১টায় শ্রীমঙ্গল উপজেলার মূল চৌমূনার রাজপথের পাশে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আদিবাসী কোটা বহালের দাবিতে মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশে আদিবাসীরা এখনো অনগ্রসর। সংবিধানে তাদের জন্য ৫% কোটা বরাদ্দ রাখা হয়েছে। কিন্তুু এখন সেই কোটা বাতিল করা হয়েচ্ছে। সরকার এমন সিদ্ধান্তে সংবিধানের সাথে সাংঘর্ষিক। তাই সরকারের কাছে আদিবাসীদের জন্য সংরক্ষিত ৫%কোটা বহালের দাবি জানান।

সরকারি চাকুরীতে ১ম ও ২য় শ্রেনিতে আদিবাসী কোটা বাতিলের প্রতিবাদে অনুষ্ঠিত মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রেখেছেন মি.পংকজ কন্দ (সভাপতি, বাংলাদেশ আদিবাসী ফোরাম শ্রীমঙ্গল শাখা); মি.শ্যামল দেববর্মা (সাধারণ সম্পাদক, বাংলাদেশ এিপুরা কল্যাণ সংসদ‌ সিলেট আঞ্চলিক কমিটি); মি.মিনাজ বেসরা (সাধারণ সম্পাদক, সাঁওতাল সমাজ কল্যাণ পরিষদ); মি.পরিমল বাড়াইক (সভাপতি, মৌলভীবাজার চা জনগোষ্ঠি আদিবাসী ফ্রন্ট); মি.হেলেন আমসে (সভাপতি, খাসি স্টুডেন্ট ইউনিয়ন); মি.সাজু মারছিয়াং (বৃহওর সিলেট আদিবাসী ফোরাম সদস্য) ও গারো সংগঠন শ্রীচুক। মানববন্ধনটি সঞ্চালনা করেন মৌলভীবাজার জেলা আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের যুগ্ম সমন্বয়ক মি.তমাল আজিম।

এছাড়াও মানববন্ধনে আদিবাসীরা আরো দাবী রাখেন ০১। ১ম শ্রেণির কোটা সংরক্ষণসহ আদিবাসীদের কোটা বহাল করার এবং পশ্চাতপদ আদিবাসীদের কোটা প্রয়োজনে বৃদ্ধি করার আহবান/দাবী জানান।
০২। দাবী পূর্ণবহাল না হলে বৃহওর আন্দোলন কর্মসূচি ঘোষণা।
০৩। আদিবাসীদের স্বীকৃতির দাবী।

মানববন্ধনে উপস্হিত ছিলেন, বিভিন্ন আদিবাসী সংগঠনের নেতৃবৃন্দ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য