৪৮ ঘণ্টা বিঘ্নিত হতে পারে ইন্টারনেট সেবা

৪৮ ঘণ্টা বিঘ্নিত হতে পারে ইন্টারনেট সেবা

আগামী ৪৮ ঘণ্টা বিশ্বব্যাপী ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে। নিয়মিত দেখভালের অংশ হিসেবে প্রধান প্রধান ডোমেনগুলো বন্ধ রাখা হলে সব দেশেই জরুরি এই সেবা থেকে কিছু সময়ের জন্যে বঞ্চিত হতে পারেন গ্রাহকরা।

রাশিয়ায় প্রকাশিত আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে বলা হয়, ইন্টারনেট ডোমেন নেম ও আইপি অ্যাড্রেসের তত্ত্বাবধানে থাকা প্রতিষ্ঠান ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) ডোমেন নেম সিস্টেম (ডিএনএস) ও ইন্টারনেটের অ্যাড্রেস বুকের সুরক্ষার জন্যে কাজ করতে যাচ্ছে।

এতে আরও বলা হয়, “এমনকি, ইন্টারনেট সেবা দানকারী প্রতিষ্ঠানগুলো (আইএসপি) যদি এই তদারকি কাজের বিষয়ে অবহিত না থাকে তাহলে গ্রাহকরা ইন্টারনেট সেবা পেতে ভোগান্তির মধ্যে পড়তে পারেন।”

মোবাইল রিসার্চ গ্রুপ-এর একজন বিশ্লেষক এডগার মুরতাজিনের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডে জানায়, আগামী ৪৮ ঘণ্টা ইন্টারনেট ব্যবহারকারীরা এই সেবা পেতে সমস্যায় পড়তে পারেন। অর্থাৎ, কোনো কোনো সাইটে ঢুকতে তাদের সমস্যা হতে পারে এবং কোনো কোনো পেজ লোড নাও হতে পারে। এছাড়া, নেটওয়ার্কে ঢুকতেও সমস্যা হতে পারে।

আইসিএএনএন-এর দাবি তারা চেষ্টা করছেন যাতে গ্রাহকদের যাতে কম ভোগান্তি হয়।

ডিজিটাল অর্থনীতির একজন বিশ্লেষক আরসেনি শচেলস্টিন গ্রাহকদের অভয় দিয়ে বলেন, এই সংস্কার কাজের কারণে কারো আতঙ্কিত হওয়ার কিছু নেই। কেননা, মূল সফটওয়ারটি ইতোমধ্যে সফলভাবে আপলোডেড হয়ে গেছে।

ইন্টারনেট অবকাঠামো ও নিরাপদ সেবা পেতে মাঝে মাঝে ক্রিপ্টোগ্রাফিক চাবিকাঠি পরিবর্তন করা প্রয়োজন বলেও মন্তব্য করা হয়।

পৃথক এক বার্তায় কমিউনিকেশনস রেগুলেটরি অথোরিটি (সিআরএ) জানায়, নিরাপদ, টেকসই ও গতিশীল ডিএনএস এর জন্যে ইন্টারনেট সুরক্ষার কাজ করা প্রয়োজন। এর জন্যে সারা পৃথিবীতে এই সেবা কিছু সময়ের জন্যে বন্ধ রাখা যেতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য