যুক্তরাষ্ট্রগামী অভিবাসন প্রত্যাশিদের সাথে মেক্সিকো পুলিশের সংঘর্ষ

যুক্তরাষ্ট্রগামী অভিবাসন প্রত্যাশিদের সাথে মেক্সিকো পুলিশের সংঘর্ষ

মধ্য আমেরিকার বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রগামী অভিবাসন প্রত্যাশিদের সাথে মেক্সিকো পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে গত শুক্রবার । হাজারের উপরে অভিবাসন প্রত্যাশিদের অবৈধ সীমান্ত পেরুতে বাধা দিতে গেলে এ সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে অভিবাসন প্রত্যাশি, সাংবাদিক ও পুলিশসহ বেশ কজন আহত হন।

গুয়েতেমালা-মেক্সিকো দক্ষিন সীমান্তে দাঙ্গা পুলিশের বাধার মুখে পড়ে অভিবাসন প্রত্যাশিরা। সেখানে পুলিশের সাথে অভিবাসন প্রত্যাশিদের সংঘর্ষ হয়। অনেকেই এ সময় গুয়েতেমালা মেক্সিকো বর্ডারের নদীতে ঝাপিয়ে পড়তে দেখা যায় ওপাড়ে যাওয়ার চেষ্টা করতে, আবার অনেকে গুয়েতেমালায় ফিরে যান, আবার অনেকে ব্রিজের উপর বসে থাকতে দেখা যায়।

মেক্সিকোর পক্ষ থেকে জানানো হয়, যাদের পাসপোর্ট ও ভিসা আছে তাদের প্রবেশ করতে বাধা নেই, তবে যাদের প্রয়োজনীয় কাগজপাতি থাকবেনা তাদের প্রবেশ করতে দেয়া হবেনা। হয় তাদের শরনার্থী হিসেবে আবেদন করতে হবে নয়তো ফিরে যেতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকোকে তাদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ দিয়েছেন। ‘তাদের ফিরে যাওয়া উচিত, তারা এই দেশে আসতে পারবেনা’ বলে গত শুক্রবার সাংবাদিকদের জানান ট্রাম্প। প্রয়োজনে তিনি সেনাবাহিনী মোতায়েনের ঘোষনা দেন।

নারী ও শিশুসহ এই অভিবাসন প্রত্যাশিরা মূলত হন্ডুরাস সহ মধ্য আমেরিকার বিভিন্ন দেশের বাসিন্দা। আন্তর্জাতিক গণমাধ্যমে অভিবাসন প্রত্যাশীরা জানান, দেশে চলমান সহিংসতা ও দারিদ্রতার কারনে দেশ ছেড়ে আমেরিকার উদ্দেশে পাড়ি জমিয়েছেন তারা।
তথ্যসূত্র:বিবিসি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য