খাগড়াছড়িতে বৌদ্ধ বিহার ও বৌদ্ধমূর্তি ভাংচুরের ঘটনায় পাহাড়ি ছাত্র পরিষদ ঢাকা মহানগরের বিক্ষোভ

খাগড়াছড়িতে বৌদ্ধ বিহার ও বৌদ্ধমূর্তি ভাংচুরের ঘটনায় পাহাড়ি ছাত্র পরিষদ ঢাকা মহানগরের বিক্ষোভ

খাগড়াছড়ি জেলার গুইমারা উপজেলায় কুকিছড়ায় বুদ্ধ মূর্তি ও বিহার ভেঙে দেয়ার ঘটনায় পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ ঢাকা মহানগর শাখা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। বুধবার (২৪ অক্টোবর) বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি থেকে বিক্ষোভ মিছিল সহকারে গিয়ে অপরাজেয় বাংলার পাদদেশে প্রতিবাদ সমাবেশটি অনুষ্ঠিত হয়।

সমাবেশে ঘটনায় নিরাপত্তা রক্ষা বাহিনী ও সেটেলাররা জড়িত দাবি করে বক্তারা জড়িতদের গ্রেফতার করে শাস্তি প্রদান ও পার্বত্য চট্টগ্রাম চুক্তি মোতাবেক অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহারের দাবি জানান।

বক্তারা বলেন, রাতের আঁধারে নিরাপত্তা রক্ষা বাহিনী ও সেটেলারদের দ্বারা কুকিছড়ায় বৌদ্ধমূর্তি ও মন্দির ভাঙা একটি কাপুরোষিত ও ন্যাক্কারজনক জনক ঘটনা। যা কোন সভ্য সমাজে কোনভাবে মানা যায়না । এটি নিন্দনীয় ও ঘৃন্যতম কাজ। নিরাপত্তাবাহিনীদের এমন কার্যকলাপ তাদের দেশপ্রেম, সততা এবং আইন ও সংবিধানের প্রতি শ্রদ্ধার বিষয়টি অবশ্যই প্রশ্ন তোলার দাবি রাখে। তাই তাদের তদন্ত করে দ্রুত গ্রেফতার ও শাস্তির দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা আরও বলেন, নিরাপত্তা রক্ষা বাহিনী ও সেটেলারদের বৌদ্ধমূর্তি ও মন্দির ভাঙা আজকে পার্বত্য চট্টগ্রামের বুকে নতুন ঘটনা নয়। পার্বত্য চট্টগ্রামের জুম অধ্যুষিত অঞ্চলকে একটি ইসলামিক ও সামরিকীকরনের অঞ্চল বানানোর ষড়যন্ত্রের অংশ মাত্র। সে লক্ষ্য নিয়ে কখনো এ নিরাপত্তাবাহীনিরা পরোক্ষ ও প্রত্যক্ষভাবে সেটেলারদের মদদ দিয়ে কোথাও কোথাও পর্যটনের নামে ভূমি বেদখল, নারী ধর্ষণ, এরপর হত্যা, সাম্প্রদায়িক দাঙ্গা ঘটিয়ে যাচ্ছে যার কোন একটির বিচার হয়নি।

বক্তারা জানান, অন্যদিকে সরকার আশ্বাস দিলেও, যে ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর হয়েছিল তা পুর্নাঙ্গ বাস্তবায়নে সরকারের কালক্ষেপণ নিরাপত্তা রক্ষা বাহিনী ও সেটেলারদের দৌরাত্নকে ক্রমশ বাড়িয়ে তুলছে। এ অবস্থা জুম্মদের ক্রমশ সংখ্যালঘুর দিকে ঠেলে দিচ্ছে বলে বক্তারা অভিযোগ করেন। তাই অনবিলম্বে কম সময়ের মধ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তির মৌলিক বিষয় সমূহ বাস্তবায়নসহ পার্বত্য চুক্তি পূর্নাঙ্গ বাস্তবায়নের দাবি জানান।

সমাবেশের সভাপতি নিপন ত্রিপুরা বলেন, আজকে পার্বত্য চট্টগ্রামের অবস্থা ভালো নয়, এ অবস্থা চললে আমাদের অস্তিত্ব বেশিদিন থাকবেনা। তাই আত্ন সম্মান, অধিকার, স্বাধীকার নিয়ে বেঁচে থাকার জন্য আগামি দিনের যেকোন অগ্রাসনকে রুখে দাঁড়ানোর জন্য সকল জুম্ম ছাত্র ও যুব সমাজকে ঐক্যবদ্ধ হওয়ার জন্য আহবান জানান। তিনি খাগড়াছড়ির গুইমারা উপজেলার হাফছড়ি ইউনিয়নের কুকিছড়ায় নির্মিত জেতবন বৌদ্ধ বিহার ও ৭ ফুট উচ্চতার বুদ্ধ মূর্তির ভাঙ্গনকারী নিরাপত্তা রক্ষাবাহিনী ও সেটেলারদের দ্রুত গ্রেফতার করে শাস্তি প্রদান, ক্ষতিপূরণ প্রদান, নতুন বিহার ও বৌদ্ধামূর্তি নির্মাণ এবং পার্বত্য চুক্তি্র মৌলিক বিষয়সমূহ রোডম্যাপ ঘোষণা করে পূর্নাঙ্গ বাস্তবায়নের দাবি জানান।

‌পিসিপি’র ঢাকা মহানগর শাখার সভাপতি নিপন ত্রিপুরার সভাপতিত্বে ও তথ্য ও প্রচার সম্পাদক ব্যাবিলন চাকমার সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন পাহাড়ী ছাত্র পরিষদ ঢাকা মহানগর শাখার দপ্তর সম্পাদক জ্যাকসন তঞ্চঙ্গ্যা,পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সদস্য সরল তঞ্চঙ্গ্যা, সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাী ছাত্র সগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক রিবেং দেওয়ান, বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল ঢাকা মহানগর শাখার সহ সভাপতি পাইমং মারমা ও বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস)এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অলিক মৃ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য