যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা ৭৬, নিখোঁজ এক হাজার ২৭৬ জন

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা ৭৬, নিখোঁজ এক হাজার ২৭৬ জন

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৬ জন ও নিখোঁজ রয়েছেন এক হাজার ২৭৬ জন। দাবানলে পুড়ে গেছে হাজার হাজার ঘরবাড়ি। কর্মকর্তাদের বরাত দিয়ে রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

উত্তরাঞ্চলীয় ক্যালিফোর্নিয়ায় একটি ক্যাম্প ফায়ার থেকে আগুন ছড়িয়ে পড়ার পর এই দাবানল শুরু হয়। শনিবার প্রথমে মৃতের সংখ্যা ৭১ বলা হলেও পরে আরও পাঁচজনের মরদেহের সন্ধান মিলে।

বুটে কান্ট্রি শেরিফ কোরি হনিয়া বলেছেন, নিখোঁজদের মধ্যে একই নাম দুইবারও থাকার সম্ভাবনা রয়েছে। তিনি সাংবাদিকদের বলেন, আমি বোঝাতে চাইছি যে এটা একটা বহুমাত্রিক তালিকা। আপনাদের যে তথ্য দিচ্ছি তা একেবারে প্রাথমিক।

কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে বলেছে, নিখোঁজ তালিকায় থাকা অনেকেই হয়তো ভালো আছেন তবে স্বজনেরা তাদের সন্ধান পাচ্ছেন না। এমনকি এই তালিকায় মৃতদের নামও থাকতে পারে তাদের হয়তো এখনও কেউ শনাক্ত করতে পারেনি।

ক্যালিফোর্নিয়ার ইতিহাসের অন্যতম ভয়াবহ এই দাবানলে এক লাখ ৪২ হাজার একর বনভূমি পুড়ে গেছে। এর মধ্যে রয়েছে ২৭ হাজার মানুষের বসতির প্যারাডাইস শহরও। মোট ৪৭ হাজার মানুষকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যাদের অনেক্ জরুরি আশ্রয়কেন্দ্র ছাড়াও আত্মীয়-বন্ধুদের বাড়িতে আশ্রয় নিয়েছেন।

শনিবার দাবানল কবলিত এলাকা পরিদর্শন ও উপদ্রুতদের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, চলতি মাসের শেষ নাগাদ পর্যন্তও জ্বলতে পারে এই দাবানল।

ক্যালিফোর্নিয়া ছাড়াও যুক্তরাষ্ট্রের আরও কয়েকটি অঞ্চলে তৈরি হয়েছে অপেক্ষাকৃত ছোট ছোট দাবানল। এর মধ্যে রয়েছে স্যান ফ্রান্সিসকোর কাছে মরগান ফায়ার, লস অ্যাঞ্জেলসের কাছে উলসে ফায়ার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য