ঢাকায় ওয়ানগালা উৎসব উদযাপন

ঢাকায় ওয়ানগালা উৎসব  উদযাপন

আজ শুক্রবার ঢাকার বনানী সিটি কর্পোরেশন মাঠে মান্দি (গারো) জনগোষ্ঠীর প্রধান ধর্মীয় উৎসব ওয়ানগালা নানা আয়োজনের মাধ্যমে উদযাপিত হয়েছে।

মান্দিদের (গারো) বিশ্বাস ফসলের ভালো ফলন নির্ভর করে শস্য দেবতার ইচ্ছার ওপর। তাই শস্য দেবতাকে পূজা করে ও নতুন ফসল খাওয়ার অনুমতি চেয়ে ঐতিহ্যবাহী ওয়ানগালা (নবান্ন) উৎসব উদযাপন করা হয়। খ্রিষ্ট ধর্ম গ্রহণের আগে গারোদের প্রধান ধর্মীয় উৎসবই ছিল এই ওয়ানগালা। ঢাকায় বসবাসরত মান্দিরা বনানী সিটি কর্পোরেশন মাঠে দিনব্যাপী পূজা-অর্চনা, আলোচনা ও নাচ-গানের মধ্য দিয়ে ঐতিহ্যবাহী উৎসব উদযাপন করেছে।

গতকাল সকালে বর্নিল শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর আমুয়া, সা’আত সো’আ, রুদিতাসহ নানা আচার পালনের মধ্য দিয়ে মুল অনুষ্ঠান শুরু হয়। এরপর ঐতিহ্যবাহী নাচ চাম্বেল মেসা ও গোরে রোয়া ও জুম নাচ পরিবেশন করা হয়।
বিকেলে মান্দি জনগোষ্ঠীর কয়েকজনকে গুনি সংবর্ধনা দেওয়া হয়।

সংবর্ধনার পর সাংস্কৃতিক অনুষ্ঠানে মান্দি শিল্পীরা মান্দি গানে-নাচে অনুষ্ঠান মাতিয়ে তোলে । মান্দি নারীদের প্রথম রক ব্যান্ড ক্রেমলিনের পরিবেশনা অনুষ্ঠানে বাড়তি মাত্রা যোগ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর মুজানুর রহমান, বিশেষ অতিথি হিসেবে ছিলেন ময়মনসিংহ-১ আসনের সাবেক এমপি জুয়েল আড়েং, সঞ্জীব দ্রং প্রমুখ।
সভাপতিত্ব করেন ওয়ানগালার নকমা অনিত্য মানকিন।

সন্ধ্যায় লটারী ড্রয়ের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য