বিশ্ব বক্সিং চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস লিখলেন মেরি কম

বিশ্ব বক্সিং চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস লিখলেন মেরি কম

ভারতের সেলিব্রেটি বক্সার মেরি কম ফের বিশ্ব মানচিত্রে দেশটির নাম উজ্জ্বল করলেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম মহিলা বক্সার হিসেবে ষষ্ঠ সোনা জিতে ইতিহাস গড়লেন এই মণিপুরী কন্যা।

শনিবার ভারতের নয়াদিল্লির ইন্দিরা গান্ধী স্টেডিয়াম কমপ্লেক্সে মহিলা বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৪৮ কেজি বিভাগে ইউক্রেনের প্রতিদ্বন্দ্বী হ্যানা অকহোতাকে হারিয়ে সোনা জেতেন ভারতীয় বক্সার। সেই সঙ্গে আয়ারল্যান্ডের কেটি টেলরকে টপকে বিশ্বের প্রথম মহিলা বক্সার হিসেবে ষষ্ঠবার বিশ্বচ্যাম্পিয়ন হন ‘আয়রন লেডি’। তবে আয়রন লেডি এখন হয়ে উঠেছেন ‘গোল্ডেন লেডি’।

এর আগে ২০০২, ২০০৫, ২০০৬, ২০০৮ এবং ২০১০ বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলেন ম্যাগনিফিসিয়েন্ট মেরি। আট বছর পর বিশ্ব চ্যাম্পিয়নশিপে ফের সোনা জিতলেন মণিপুরী বক্সার। বিশ্বচ্যাম্পিয়নশিপে ছ’টি সোনা ও একটি রুপো জিতলেন মেরি। ২০০১ রুপা দিয়ে শুরু করার পর ছ’টি সোনা এসেছে মেরির ঝুলিতে। প্রথম মহিলা হিসেবে ষষ্ঠ সোনার জয়ের সঙ্গে সঙ্গে পুরুষ ও মহিলাদের মধ্যেও যুগ্মভাবে সবচেয়ে বেশিবার বিশ্বচ্যাম্পিয়ন হলেন মেরি। কিউবার কিংবদন্তি বক্সার ফেলিক্স স্যাভনের (পুরুষ বক্সার) সঙ্গে যুগ্মভাবে শীর্ষে রইলেন ভারতীয় এই মহিলা বক্সার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য